সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০১:২৯ পূর্বাহ্ন

চলনবিলে ফসলের ধারা উন্নতি উপলক্ষে মাঠ দিবস পালিত 

চলনবিলে ফসলের ধারা উন্নতি উপলক্ষে মাঠ দিবস পালিত 

রায়গঞ্জ (সিরাজগঞ্জে) প্রতিনিধি : সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলার চলন বিল এলাকার কৃষকদের জমিতে কিভাবে উন্নত ফসল ফলানো যায় এই বিষয়ে আজ শুক্রবার ১৫ জানুয়ারি দুপুর ১২ : ৩০ ঘঠিকার সময় সরিষা-বোরো ফসল উন্নত ধারার ওপর মাঠ দিবস পালিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ড. রিনা রানী সাহা পরিচালক তেলবীজ বিএ আর আই গবেষক কেন্দ্র,গাজীপুর, সভাপতি হিসেবে ছিলেন ড. মোবারক আলী,প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা তেলবীজ গবেষণা কেন্দ্র বিএ আর আই ,গাজীপুর, বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা গবেষণা কেন্দ্র বিএ আর আই, গাজীপুর ও আর ছিলেন আবুল খায়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিতত্ত্ব বিভাগ বাড়ি, গাজীপুর এবং কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো:আবদুল .তারাশ ,সিরাজগঞ্জ।

চলনবিল এলাকার কিভাবে ফসল উন্নত ফসল ফলানো যায় এই বিষয়ে প্রত্যেক জনি মূল বক্তব্য রাখেন এবং কৃষকদের বুঝিয়ে বলেন ।

চলনবিল কৃষক আব্দুল মজিদ জানান গত ছয় বছর যাবত কৃষিতথ্য বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট জয়দেবপুর ,গাজীপুর থেকে চলনবিলের ফসল কিভাবে উন্নত করা যায় এই বিষয়ে মাঠ দিবসের মাধ্যমে আমাদের বুঝিয়ে বলে দেন এবং এর মাধ্যমে আমাদের চলনবিল এলাকার কৃষি ফসল অনেক ভালো হয়েছে।

তিনি আরো জানান,এই বছরে আমাকে তিনবিঘা আলুর বীজ দিয়েছেন এবং কিভাবে উন্নত ভাবে ফসল ফলানো যায় সে বিষয়েও শিখিয়ে দিয়েছেন যাতে চলনবিল এলাকার উন্নত জাতের আলু ফসল ফলাতে পারি।

চলনবিল এলাকার তাড়াশ উপজেলায় দোবিলা গ্রামের কৃষক সাইফুল বলেন, আমাকে বাড়ি ১৪ জাতের সরিষা ১০ বিঘা জমির বীজ দিয়েছেন এবং আমাকে বুঝিয়ে দিয়েছেন কিভাবে উন্নত ভাবে ফসল ফলানো যায়। আমার জমি সরিষা গুলো অনেক ভালো হয়েছে যা বিঘাপ্রতি ৮ থেকে ৯ মন করে সরিষা হবে।

চলন বিলের কৃষক ইয়াকুব আলী জানান, আমাকে বাড়ি বালি জাতের গোমের বীজ দিয়েছেন আমার গোম অনেক ভালো হয়েছে । কৃষি তথ্য বিভাগ থেকে আমাদের যেগুলো শিখিয়ে দিয়েছেন সেই নিয়মে আমি এই বছরে জমিতে আবাদ করেছি আমার এই বছরে বিঘা প্রতি প্রায় ১৫ থেকে ২০ মন করে গোম হবে।





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.