রবিবার, ১৬ জানুয়ারী ২০২২, ০৬:২৭ পূর্বাহ্ন

হারিয়ে যেতে বসেছে নিপুদের মতো অন্যায়ের প্রতিবাদের কলম সৈনিক

হারিয়ে যেতে বসেছে নিপুদের মতো অন্যায়ের প্রতিবাদের কলম সৈনিক

নিজস্ব প্রতিনিধিঃ কলম সৈনিক এটা কোন পেশা নয় শুধুই অন্যায়ের প্রতিবাদ করার একটি নেশা, ভালোলাগা। এই নেশাটা হচ্ছে দেশের জন্য, মানুষের জন্য কিছু করার নেশা। একজন চিকিৎসক যেভাবে মানুষের সেবা করতে পারেন তার চেয়ে অনেক বেশি সেবা করতে পারেন একজন কলম সৈনিক।

তেমনই একজন কলম সৈনিক সাভার আশুলিয়ায় একনামে পরিচিত মোহাম্মদ এন ইসলাম নিপু তিনি সাংবাদিক না হয়েও হাজারো অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে সাভারের বিরুলিয়া সহ বিভিন্ন এলাকার হাজারো মানুষের মনে জায়গা করে নিয়েছেন মোহাম্মদ এন ইসলাম নিপু। দুঃখের হলেও সত্যি যে গত কয়েকদিন আগে মোহাম্মদ এন ইসলাম নিপু তার নিজ Mohammad islam nepu ফেসবুক আইডি থেকে তিনি বলেন আমি অন্যায়ের প্রতিবাদ করতে করতে এখন ক্লান্ত হয়ে পড়েছি এখন একটু বিশ্রাম নিতে চায় এমন ঘোষণার পর থেকেই হাজারো মানুষ হাজারো দুঃখ ভরা মন নিয়ে বিভিন্নভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে দুঃখ প্রকাশ করছেন- পাঠকদের জন্য একটি ফেসবুকে স্ট্যাটাস তুলে ধরা হলো-
কলমের কালি অস্ত্রের চেয়েও শক্তিশালী যার জ্বলন্ত উদাহরণ Mohammad N Islam Nipu! সেই নিপুও নাকি নিজেকে গুটিয়ে নিচ্ছে কলমের যুদ্ধ থেকে, যা শুনে খুব মর্মাহত হলাম।

স্বার্থ ছাড়া মানবতার জন্য যে মানুষটি কাজ করতে পারে তার নাম নিপু। সবচেয়ে বড় সাক্ষী সাভার আশুলিয়া থেকে বিরুলিয়া ইউনিয়নের যে কোন অপ্রীতিকর ঘটনায় বিপদেআপদে স্বস্তির নিঃশ্বাস নিপু। ২০১৭ সাল থেকেই ফেসবুকের মাধ্যমে পরিচয়ের সূত্র ধরে চেনাজানা। দীর্ঘ এই পথচলায় কখনো কোন কাজ বা নিউজ নিয়ে তর্কবিতর্ক জড়ায়নি বিতর্কিত মানুষের বিরুদ্ধে ছাড়া। আমিও নাচোড় বান্দা কোন অন্যায় দেখলে তার বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে থাকতে পারিনা। যখন কেউ মানবিক কারণে সহযোগিতা চায়, তখন নিজে একা করতে গিয়ে হিমসিম খেতে হলে সবার আগে চোখ বন্ধ করে অন্যান্যদের সহযোগিতা নিয়েও এই কলম যোদ্ধারও সহযোগীতা নিতে হয়।

প্রথম পরিচয় বিরুলিয়ার মাদক ব্যবসা ও আশুলিয়ার অবৈধ গ্যাস সংযোগের বিরুদ্ধে তার হুংকার। পরবর্তী খুব কাছ থেকে দেখলাম বিরুলিয়ার কিছু কর্মকান্ডে নিজেকে সরাসরি যুক্ত করে। অনুমোদন বিহীন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তার অবৈধ দখিনা সিটির ভূমিদস্যুতার বিরুদ্ধে আদিবাসী হিন্দু সম্প্রদায়ের জমি দখলের পায়তারাকে আরও কয়েকজন সাংবাদিক মিলে শক্ত হাতে দমন। স্বাধীনতা পরবর্তীতেও বিরুলিয়ার মেস্তাপাড়ায় অবৈধ হাউজিং দখিনাসিটির পাশে হিন্দু সম্প্রদায়ের এলাকা খুন্ডা গ্রামের মানুষ বিদ্যুৎ বঞ্চিত ছিল সেখানে সাভারের মাননীয় প্রতিমন্ত্রী ডঃ এনামুর রহমানের মাধ্যমে বিদ্যুত সংযোগের ব্যবস্থা করে এক অন্য রকম দৃষ্টান্ত স্থাপন করেন। যেখানে তার সাথে মানবিক হয়ে দিন রাত অক্লান্ত পরিশ্রম করেছেন সাংবাদিক Amit& Shamim ভাই।

সাভারের বহু চিহ্নিত সন্ত্রাসী, দুর্নীতিবাজ জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতার যমদূত কলম যোদ্ধা মোহাম্মদ এন ইসলাম নিপু। আল্লাহ কিছু মানুষকে সব ক্ষমতা এক জায়গায় দেয়না কিছু ক্ষমতা নির্দিষ্ট এলাকার জন্য দিয়েছে তার জ্বলন্ত উদাহরণ বিরুলিয়ার ইউনিয়ন। গত ৩ বছরের বিরুলিয়া ইউনিয়ন আর বর্তমান বিরুলিয়া ইউনিয়নের মধ্যে অনেক ব্যবধান। তার ভয়ে এলাকার বহু দুর্নীতিবাজ ও জনপ্রতিনিধি ঘুম হারাম। বিরুলিয়ার বহু মাদক ব্যবসায়ীর ব্যবসা বন্ধ করিয়ে এলাকায় মাদক মুক্ত করার অন্যতম কারিগর। সর্বশেষ বহুল আলোচিত বিরুলিয়ার অবৈধ মিক্সার ফ্যাক্টরি বন্ধের অন্যতম কান্ডারি নিজেকে এভাবে সবকিছু থেকে সরিয়ে নেওয়া মেনে নিতে পারছিন। এভাবে প্রতিবাদী কলম সৈনিকরা নিজের কন্ঠকে চুপ করে রাখে তাহলে আমাদের ব্যর্থতা। আশাকরি সে ফিরে আসবে এটাই প্রত্যাশা। না হয় এভাবে আমিও একদিন নিজেকে গুটিয়ে নেওয়ার প্রস্তুতি নিতে হবে।

N.B:- নিপু কিন্তু সাংবাদিক নয় একজন কলম সৈনিক। সাংবাদিক আর কলম সৈনিক এক নয়। একজন সাংবাদিক জীবন পরিচালনা করতে পেশা হিসেবে সমাজের অসংগতি লিখেন আর কমল সৈনিক নিজের মনের ক্ষুধা মেটাতে অন্যায় অনিয়মের বিরুদ্ধে লিখেন।





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.