রবিবার, ১৬ জানুয়ারী ২০২২, ০৬:১৬ অপরাহ্ন

কিশোর অপরাধ ও সমাধান

কিশোর অপরাধ ও সমাধান

 

স্টাফ রিপোর্টার,জারমান আলীঃ

কিশোর কথাটি শুনলে মনে হয় তরুণ উদ্দীপ্ত নবজুয়ান টগবগে কোন যুবক।পৃথিবীর উপর কোন ব্জ্রকুঠার আঘাত আসলে ওআহবান করা হতো কিশোর দল কে।এবং সেই আহবানে সাড়া দিয়ে কিশোর তার সূর্য দ্দীপ্ত তেজস্ক্রিয় শক্তি দিয়ে সাড়িয়ে দিতো পৃথিবীর উপর পড়া সমস্ত ঝড় ঝান্ডাল

সৌরজগতের ৩য় গ্রহ নামক পৃথিবীর ছোট্ট একটি দেশ বাংলাদেশ এ দেশও কিশোর শক্তি ব্যবহার খাটো করে দেখার কোন অবকাশ নেই,১৯৪৭ সালে দেশ বিভাগ, ১৯৪৮ সালে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ, ১৯৫২ সালে ভাষা আন্দোলন, ১৯৬৯ সালে গণঅভুথ্যান, এবং ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধ কিশোর দের অজস্র অবদান এদেশের প্রতিটি পরতে পরতে মিশে আছে যা অনুভব করলে যেকোন বয়সের মানুষ আজও শ্রদ্ধা ভরে স্মরণ করে মাথা নেয়ায়।

তাইতো কবি নজরুলের লেখা,কিশোর কবিতা কিশোর কবি সুকান্তের আঠারো বছর বয়স, বিশ্ব কবি রবীন্দ্রনাথের ওরে নবীন ওরে কাঁচা ওরে সবুজ আধ মারাদের ঘা মেরে তুই বাঁচা। আরও কত কবি সাহিত্যিক কিশোরদের নিয়ে লিখছেন এবং দেখিয়েছেন স্বপ্নের পথ।
আমাদের বতমান সময়ে কিশোর এর কথা যদি বলতে যাই তাহলে বরিশালের এক কুমারের ছেলে রোবট আবিস্কার, অক্সিজেন এর অভাবে বাবার অকাল মৃত্যুতে এক কিশোর এর অক্সিজেন সিলিন্ডার আবিষ্কার যা আমাদের আবিস্কারএর থালিতে অন্তর্ভুক্ত করেছে নতুন এক মাত্রা।

কিন্তু যে তরুন, কিশোর দের নিয়ে এত আয়োজন সেই কিশোররা এক অদেখা, অদৃশ্য ভাইরাসের রোগে আক্রান্ত হয়ে মহামারী (pandamic)মতো ছড়াচ্ছে এবং সমাজে তা বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে।
মাঠে ঘাঠে শহরে বন্দরে হাট বাজার এমন কি রাস্তার মোড়ে মোড়ে কিশোর রা নানারকম অপরাধে অনায়াসে জড়িয়ে পড়ছে ও অপরাধ সংঘটিত করছে এবং দিন দিন তা ডালপালা গজিয়ে বৃক্ষে পরিণত করেছে যার শিকার হচ্ছে সাধারণ মানুষ।করোনা মহামারীতে স্কুল কলেজ বন্ধ থাকার কারণে এই কিশোর গাং আরো ভয়াবহ আকার ধারণ করেছে।

সরকার বাহাদুর থেকে শুরু করে চায়ের কাপে ঝড় তোলা ব্যক্তি ও কিশোর অপরাধের চৈতন্য বোধহয় জাগ্রত করছে।
যাকে কাজে লাগিয়ে উন্নত বিশ্বের রোল মডেল হিসেবে নেতৃত্ব দেওয়ার কথা সেই কিশোর কে, কি ভাবে অপরাধ থেকে আটকাতে যায় সেই বন্দোবস্ত করা হচ্ছে যাকে বলা হয়েছে সরষের মধ্যে ভুত থাকা।
কিশোর অপরাধ যে একেবারে নতুন তা বলা যাবে না, আগে প্রায়ই শুনা যেত কোন স্কুল কলেজের ছাত্রী কে কোন কিশোর পথ আটকাতো তারপর সেটা পারিবারিক ভাবে বা শিক্ষকেরা ডেকে মীমাংসা করে দিত কিন্তু আজ আর সেই দিন নেই তথ্যপ্রযুক্তি ব্যবহার ও মানুষের জীবন যাত্রার মান উন্নয়ন এ সেই কিশোরাই আজকে সেই অপরাধে যদি জড়িয়ে পড়ে তাহলে সেটা প্রথমে ফেসবুক বা মোবাইল ফোন কথা বলা এরপরে প্রেম থেকে শুরু করে সম্পর্কে জড়ানো তারপর ভিডিও করে প্রেমিকার কাছে মোটা আংকের টাকা আদায় করা।
শেষ মেশ মামলা হামলা করে কিশোর সংশোধনাগার এ পাঠিয়ে দেয়া।এখন বলেন যে এতবড় একটা প্রেমের ছক কসেছে তার কি সংশোধনাগার গিয়ে সংশোধন হবে।
আবার সেই সংশোধনাগার থেকে কিশোর পালানোর ঘটনাও ঘটেছে বারংবার। এজন্যই মনে হয় পুলিশের মহাপরিচালক বেনজির আহমেদ বলেছিলেন আপনার সন্তান আপনাকেই সামলিয়ে রাখতে হবে।

একবার আমার এক দর্শন স্যারকে একজন প্রশ্ন করেছিল বলুন তো আজকের শিশুরা এত চালাক কেন? উত্তরে তিনি হাস্বোছলে বলেছিলেন বিধাতা আগে থেকেই মানুষ তৈরি করে রেখেছেন,তো আর তাদের বয়স হয়েছে তাই তারা এত চালাক।
সেই সুবাধে বলতে গেলে আমাদের সমাজে কিশোর এত কম বয়সে যেসব ভয়ানক অপরাধ করছে তা আসলে চোখ কুঁচকে যাওয়ার মতো।

এছাড়া কিশোর অপরাধ শুধু একটি সমাজ বা গোত্রের মধ্যে সীমাবদ্ধ নেই, পারিবারিক কাঠামো সুগঠিত, ধমীয় শাসন, পারিবারিক কলহ,কম সন্তান লাভ, সংগোদোষ,আর্থিক স্বচছলতা,আর্থিক অস্বচছলতা,মা বাবা উভয় কর্মক্ষম হাওয়া, বিবাহ বিচ্ছেদ, প্রেম বহিভুত কর্মকান্ড,তথ্যপ্রযুক্তির অপব্যবহার,অসুস্থ বিনোদন ইত্যাদি কারণগুলা আমরা যদি মেনে বা কঠোর ভূমিকা পালন করতে হবে সরকারের যারা নীতি নির্ধারনী কাজ করে তাদের ও উচিত হবে মেয়েদের বিবাহ বয়স যেমন ১৮ থেকে ১৬ তে শিথিল করে দিয়েছে তেমনি ভাবে কিশোর অপরাধ এর বয়স বিবেচনা আরও শিথিল করা যায় কি না। ও শাস্তির বা জরিমানার ব্যবস্থা করা নিয়েও ভাবা দরকার ।তাই সরকারের উচিত হবে কিশোরদের নিয়ে এখনই কিছু করা।
তাহলে আমাদের কিশোর দেশজাতির সকলেরই মংল কামনা বয়ে আনবে।





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.