শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:১৬ অপরাহ্ন

অনির্দিষ্ট কালের জন্য হলাম ঘর বন্দী

অনির্দিষ্ট কালের জন্য হলাম ঘর বন্দী

 

রবিউল হক বাবু,ফুলপুরঃ

আবার বন্দী হলাম ঘরে অনির্দিষ্ট কালের জন্য । এর জন্য দায়ী আমাদের’ ই ‘ কিছু অসচেতন , উশৃংখল, অপদার্থ, দায়িত্ব জ্ঞ্যানহীন দেশের মানুষ । যারা মিনিমাম স্বাস্থ্যবিধি মানলেন না। গাদাগাদি করে হাজার বারন করার পরেও বাড়িতে শপিং মলে গেলেন ! তারা যদি এই কাজ গুলি না করতেন আজ হয়তো এই লকডাউন হতো না । কিছু মানুষের জন্য পুরো দেশের মানুষের ভোগান্তি ! “””সারা দেশে”‘” যারা করোনা ছড়ালেন।

তারপর ও আবার কিছু মানুষ এই অসচেতন মানুষ’দের কর্মকাণ্ড ফালতু যুক্তি আর ফালতু ইমোশন দিয়ে কভার দেয়ার চেষ্টা করে ! আর যথারীতি সব দোষ সরকারের। আমরা নিস্পাপ ! কিচ্ছু বলার নেই আর কাউকে, নিজের কপাল’কে দোষ দেয়া ছাড়া ! কষ্ট লাগে , আফসোস হয় যে এই ধরনের কিছু মানুষের দেশে আমার জন্ম হয়েছে !

কিছু মানুষেরা যারা সচেতন এবং দেশ ও দেশের মানুষ নিয়ে ভাবি…আমি কাউকে আর দোষ দেই না সব দোষ আমাদের
গরু ছাগলের মতো কেনাকাটা করছি ,সারা দেশে এরা করোনা ছড়ালেন। আফসোস হয় যে এই ধরনের কিছু মানুষের দেশে আমরা বসবাস করছি।

ইবাদাত হতে হবে ধারাবাহিক । কোনো আনন্দ-বিষাদ উপলক্ষে এতে অনিয়ম দেখা দেবে না । কারাগারে কাজ করার ফলে এমন বহু মানুষের স্বীকারোক্তি শুনেছি , যারা সশস্ত্র ডাকাতি ও মাদকব্যবসার মতো অপরাধে অভিযুক্ত। প্রত্যেকে নিজ নিজ অধঃপতনের জন্য দুটি পরিস্থিতিকে দায়ী করেছে,অতিরিক্ত আরাম-আয়েশ অথবা অতিরিক্ত দুঃখ-দুর্দশা ।অতি আয়েশে থাকলে আল্লাহর অনুগ্রহের ব্যাপারে কৃতজ্ঞতা কমে যায় । ভালো-মন্দের পার্থক্য নিয়ে পরোয়া থাকে না। চাহিদা মেটানোর সব সুযোগ যখন হাতের নাগালে , তখন পা পিছলে পড়া খুবই স্বাভাবিক।

শুরু হবে হালাল দিয়ে। কিন্তু অচিরেই তাতে তৈরি হবে একঘেয়েমি। তখন হাত এগিয়ে যাবে হারামের দিকে।
এর অনেক উদাহরণ আছে। যেমন- স্ত্রীর প্রতি বিরক্ত হয়ে পরকিয়ায় লিপ্ত হওয়া। নতুন আরেকটি সম্পর্ক শুরু করার সামর্থ্য না থাকলে লোকটি হয়তো এ পাপে জড়াত না ।
অথবা পুরনো কোনো জাহিল বন্ধুর সংস্পর্শে ফিরে গিয়ে আস্তে আস্তে মদ-সিগারেট ভাগাভাগি শুরু করা ।

আর্থিক সংকট ও জীবিকার ব্যস্ততা থাকলে হয়তো সে সময়ই পেত না ওই বন্ধুর কাছে যাওয়ার। অনির্দিষ্ট কালের জন্য হলাম ঘর বন্দী করোনা লকডাউন চলমান শাটডাউন সময় কাল।





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.