শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:৫৯ পূর্বাহ্ন

গাজীপুরে পোশাক শ্রমিকদের তৃতীয় দিনের মতো বিক্ষোভ-সড়ক অবরোধ

গাজীপুরে পোশাক শ্রমিকদের তৃতীয় দিনের মতো বিক্ষোভ-সড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধিঃ

গাজীপুরে বকেয়া বেতন ওভারটাইম, ঈদ বোনাস পরিশোধের দাবীতে ফের বৃহস্পতিবার দিনভর কর্মবিরতি ও বিক্ষোভ করেছে ‘স্টাইল ক্র্যাফট লিমিটেড’ পোশাক কারখানার কর্মকর্তা-কর্মচারীরা। বিক্ষুব্ধ কর্মচারীরা সকাল থেকে গাজীপুর সিটি করপোরেশনের লক্ষীপুরা এলাকায় একই দাবি নিয়ে গত তিন দিন ধরে তারা ঢাকা-জয়দেবপুর-শিববাড়ী সড়ক অবরোধ করেছে।

কারখানায় কর্মরত বিক্ষোভকারীরা জানান, স্টাইল ক্র্যাফ্ট লিমিটেড কারখানায় প্রায় সাড়ে ৭শ’ কর্মকর্তা-কর্মচারী রয়েছে। কারখানার কর্মকর্তা-কর্মচারীরা চলতি বছরের মার্চ, মে ও জুন মাসসহ গত সেপ্টেম্বর মাসের পূর্ণ বেতন ভাতা সহ ২০১৯ সালের ডিসেম্বর, ২০২০ সালের মার্চ ও আগস্ট মাসের শতকরা ৫০ ভাগ, অক্টোবর মাসের ৩৫ ভাগ, নবেম্বর মাসের ১৫ ভাগ বেতন পাওনা রয়েছে। এ ছাড়াও কারখানার কর্মচারীরা ইনক্রিমেন্টসহ তাদের চার বছরের বাৎসরিক ছুটির ও ২ বছরের ঈদবোনাসের বিপুল অংকের টাকা পাওনা রয়েছে। বেশ কিছুদিন ধরে এসব পাওনা পরিশোধের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কারখানা কর্তৃপক্ষ পাওনা পরিশোধের একাধিকবার তারিখ ঘোষণা করলেও তা পরিশোধ করেনি। এখন ঘর ভাড়া, মুদি দোকানে বাকির বোঝা কাঁধে নিয়ে তাদের সংসার চলছে না। পরিবারের সদস্য নিয়ে অনেকের অভুক্ত দিন কাটাছে। বেতন ভাতার জন্য গত মঙ্গলবার সকালে কারখানার গেটে তারা অবস্থান নেন। বিকেলে পুলিশের আশ্বাসে তারা অবরোধ তুলে নেয়। বুধবার বেতন দেয়ার কোন প্রস্তুতি না থাকায় তারা বিক্ষুব্ধ হয়ে ফের সড়ক অবরোধ করেছিলেন। আন্দোলনের মুখে ফের ১৫ জুলাই বৃহস্পতিবার সকাল থেকে সবাই একত্রিত হয়ে বকেয়া বেতন এবং ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ শুরু করে। এরপরও কারখানা কর্তৃপক্ষ কোনো সাড়া না দেওয়ায় একপর্যায়ে শ্রমিকরা কারখানার সামনে জয়দেবপুর-ঢাকা সড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে। এতে দুই দিকেই দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার মো. জাকির হাসান বলেন, বকেয়া বেতন পরিশোধের দাবিতে তৃতীয় দিনে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শ্রমিকরা। আগামী শনিবার যেন মালিক পক্ষ তাদের বেতন ভাতা পরিশোধ করেন সেজন্য পুলিশ মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক সমীর চন্দ্র সূত্রধর বলেন, শ্রমিকরা বকেয়া বেতন ভাতার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নেয়ার চেষ্টা করছি।

 

মোঃ রাসেল মিজি/রা.মি





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.