সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ১২:২৯ পূর্বাহ্ন

নেছারাবাদে লেবু চাষে বাম্পার ফলন দুশ্চিন্তায় কৃষক

নেছারাবাদে লেবু চাষে বাম্পার ফলন দুশ্চিন্তায় কৃষক

 

পিরোজপুর জেলা প্রতিনিধিঃ

চলতি মৌসুমে পিরোজপুরের নেছারাবাদের(স্বরুপকাঠির) আটঘর কুড়িয়ানায় লেবুর বাম্পার ফলন হয়েছে।কিন্তু বাজারে লেবুর দাম কম থাকায় দুশ্চিন্তায় কৃষক। বাজারে পাইকারি ব্যবসায়ী আসতে পারছেনা তাই লেবু বিক্রি কম হওয়ায় কৃষকের মুখে হাঁসি পরিনত হয়েছে বিষাদে।দেশে করোনা ভাইরাস পরিস্থিতিতে লেবুর দাম ও ঠিকমতো বাজারজাত করতে না পারায় লেবু নিয়ে দুশ্চিন্তায় আছেন কৃষকরা ।

উপজেলার আটঘর গ্রামের লেবু চাষি কানাই মিস্ত্রি জানান, ঠিকমত পরিচর্যা করায় লেবুর বাম্পার ফলন হয়েছে। দেশের করোনা ভাইরাসের কারণে লেবুর বাজার দর অর্ধেকে নেমে এসেছে ।যেখানে গত বছর ১পোন (৮০টি) লেবু ৬শ থেকে ৭শ টাকায় বিক্রি হইতো এখন সেই লেবু ৩শটাকায় বিক্রি করতে হয়। তাই লেবু নিয়ে বেশ চিন্তায় আছি। তবে বাজারে লেবুর চাহিদা বৃদ্ধি পায় এবং পাইকারেরা যদি বাজারে আসতে পারে আমরা লেবু বিক্রি করে লাভবান হইতে পারবো এখনো বাগানে প্রচুর লেবু মজুদ আছে।

উপজেলার কৃষি অফিসার চপল কৃষ্ণ নাথ জানান, চলতি মৌসুমে নেছারাবাদ উপজেলায় প্রায় ১৭ হেক্টর জমিতে লেবুর চাষ হয়েছে। প্রতি হেক্টর জমিতে ১০টন লেবু পাওয়া যায় তাই এখানে লেবুর চাষে জনপ্রিয়তা রয়েছে। ফলনও অনেক ভালো । তবে বর্তমান করোনা ও লগডাউনের কারনে কৃষকরা লেবুর দাম একটু কম পাচ্ছে।তিনি আরো জানান, করোনার কারনে যে সকল কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের কে সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।

মোঃ মিজানুর রহমান /ই.না.তা





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.