শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১২:৫৪ অপরাহ্ন

আত্রাইয়ে ঐতিহ্যবাহী বাঁশ ও বেত শিল্প বিলুপ্তির পথে প্রায়

আত্রাইয়ে ঐতিহ্যবাহী বাঁশ ও বেত শিল্প বিলুপ্তির পথে প্রায়

নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁর আত্রাইয়ে ঐতিহ্যবাহী বাঁশ ও বেত শিল্প আজ বিলুপ্তির পথে। এ শিল্পের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত পরিবারগুলো এখন নিঃশ্ব প্রায়। উপজেলার কালিকাপুর ইউনিয়নের ডাঙ্গাপাড়া, মদনডাঙ্গা, বড় কালিকাপুর, গন্ডগোহালী, বামনিগ্রাম, গোয়ালবাড়ী, পাইকাড়া, বান্দাইখাড়া এসব গ্রামের লোকজন বাঁশজাত শিল্পের সঙ্গে জড়িত থেকে জীবিকা নির্বাহ করতো। প্রয়োজনীয় অর্থের অভাবে বাঁশের মূল্য বেড়ে যাওয়াতে তারা এই শিল্পকে আঁকড়ে ধরে রাখতে পারছেনা। উপজেলার বিভিন্ন এলাকায় বাঁশ ও বেতজাত কুটির শিল্পের মধ্যে রয়েছে ডালা, চালন, ঝুঁড়ি, চাটি, কুলা, খলই, ঝাঁকা প্রভৃতি। এছাড়া বেতজাত শিল্পের মধ্যে রয়েছে ধামা, কাঠা, লগনি, পাতি ইত্যাদি।

উপজেলার মদনডাঙ্গা গ্রামের বাঁশ শিল্পের কারিগর জবেদ আলী, সেকেন্দার ও তোফাজ্জল হোসেন বলেন, বাঁশের তৈরি জিনিসের স্থান দখল করে নিয়েছে প্লাস্টিকের তৈরি জিনিসপত্র। প্লাস্টিকের তৈরি জিনিসপত্রের দাম বেশি হলেও অধিক টেকসই। তাই গ্রামের সাধারণ মানুষ অ্যালুমিনিয়াম ও প্লাস্টিকের জিনিসপত্র ব্যবহারে অভ্যস্ত।

এদিকে উপজেলার বোয়ালা ডাঙ্গা গ্রামের ঋষিপাড়ার হরিপদ প্রামাণিক বলেন, বছরের পর বছর বাঁশের ব্যবহারের ফলে বাঁশ সংকট প্রকটভাবে দেখা দিয়েছে। জনসংখ্যা বৃদ্ধির ফলে অনেকে বাঁশ ও বেত ঝাড় কেটে বসতি এবং আবাদি জমিতে পরিণত করায় এ শিল্পের চরম সংকট দেখা দিয়েছে। তিনি আরো বলেন, বেত ও বাঁশের এই সংকটের ফলে এর দাম বহুগুণে বেড়ে যাওয়ার জন্য আমরা আর্থিকভাবে সংকটে পড়েছি। তাই জীবিকা রক্ষার জন্য সরকারের নিকট ক্ষুদ্র ও স্বল্প মেয়াদী ঋণ সহায়তা দাবি করছি। ঋণ প্রদান করা হলে তারা এ পেশা টিকিয়ে রাখতে পারবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

মোঃ আব্দুল মজিদ মল্লিক/রা.মি





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.