সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ১২:৩৯ পূর্বাহ্ন

নওগাঁর বিভিন্ন হাট-বাজারের দইয়ের চেয়ে হাড়ির ওজন বেশি

নওগাঁর বিভিন্ন হাট-বাজারের দইয়ের চেয়ে হাড়ির ওজন বেশি

 

স্টাফ রিপোর্টার (নওগাঁ):

বগুড়ার দইয়ের পাশাপাশি নওগাঁর দইয়ের জনপ্রিয়তা তেমন একটা কমনেই।

এই জনপ্রিয়তায় নওগাঁসদর, রানীনগর, আত্রাই-সহ জেলার বিভিন্ন উপজেলার মানুষ দই কিনে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন। দইয়ের দোকানিরা ক্রেতাদের কাছ থেকে দইয়ের সাথে মাটির হাঁড়ির ওজন এক সাথে দিয়ে হাতিয়ে নিচ্ছেন বাড়তি মুনাফা। নওগাঁজেলার উপজেলাগুলোর বিভিন্ন হাট-বাজারে ছোট, বড় সব দোকানে হাঁড়ি ও সরার দই ওজনে বিক্রি হয়ে আসছে। দই ওজনের সময় হাঁড়ি বা সরার ওজন বাদ দেয়া হয় না। এলাকায় প্রতিকেজি দই একশ’ থেকে একশত পঞ্চাশ’ টাকা দরে বিক্রি করা হয়। তবে এলাকা ভিত্তিক কিছু কিছু এলাকায় দাম কমবেশি রয়েছে।

এ জেলায় বিশেষ করে বিভিন্ন উৎসব পার্বণে এখানকার দইয়ের দাম বেড়ে যায় দুইগুণ। ঈদ, বিয়ে, জন্মদিন-সহ বিভিন্ন অনুষ্ঠানে দই কিনে এনে দেখা যায় দইয়ের চেয়ে হাঁড়ির ওজন বেশি।

এলাকার দইয়ের খুচরা ও পাইকারী ব্যবসায়ীরা এই কৌশলে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা এতে করে প্রতারিত হচ্ছেন এ জেলার দই ক্রেতারা। অন্যদিকে লাভজনক হওয়ায় অসাধু ব্যবসায়ীরা ঝুঁকে পড়ছেন এ ব্যবসায়। মানা হচ্ছে না কোন নিয়ম-নীতি।

নজরদারি না থাকায় অস্বাস্থ্যকর পরিবেশে পাউডার গুড়োদুধ, খাওয়ার সোডা, ময়দাসহ বিভিন্ন প্রকার ভেজাল দ্রব্য মিশিয়ে দই বানিয়ে নওগাঁর বিভিন্ন উপজেলার হাটে-বাজারে ও বড় বড় মিষ্টান্ন ভান্ডারে অবাধে বিক্রি করা হচ্ছে।

আব্দুল মজিদ মল্লিক/ এ.ডি





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.