রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১১:২৪ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের জীবন ছিল সাদামাটা

বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের জীবন ছিল সাদামাটা

 

ফুলপুর প্রতিনিধিঃ

বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের জীবন ছিল সাদামাটা, আর সব সাধারণ বাঙালি পরিবারের মতো। শেখ হাসিনার বিয়ে হয়েছে ১৯৬৭ সালের নভেম্বরে একেবারেই ঘরোয়াভাবে , যখন আগরতলা মামলা দায়েরের ষড়যন্ত্র চূড়ান্ত পর্যায়ে । তিনি ইডেন কলেজ ইন্টারমিডিয়েট শাখার নির্বাচিত ভিপি ছিলেন । শেখ কামালের সঙ্গে শেখ হাসিনা একসঙ্গে ছাত্র আন্দোলন করেছিলো । এ সংগঠনের ঢাকা নগর কমিটি /কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে সহজেই নির্বাচিত হতে পারতেন ।

১৯৭০ — ১৯৭২ সালে ডাকসুর সাধারণ সম্পাদক পদে প্রার্থী হতে চাইলেও কেউ আপত্তি করতো না । কিন্তু এ ধরনের পদে তার আগ্রহ দেখিনি । স্বাধীনতার পর আবাহনী ক্রীড়া চক্র গড়ে তোলেন। বাংলাদেশের ফুটবলে আধুনিকতার ধারা সূচনা হয় এ টিমের হাত ধরে । ১৯৭২ সালে জার্মানি সফরে গিয়েছিলেন শেখ কামাল । তখন একটি দোকানে উন্নত মানের ফুটবল দেখে কিনতে চাইলেন । কিন্তু পকেটে যথেষ্ট অর্থ না থাকায় শেষ পর্যন্ত একটি নীল জার্সি নিয়ে দেশে আসেন। এ রঙের জার্সিই আবাহনীর জার্সি হয়ে যায়। অথচ তিনি তখন জাতির পিতা ও প্রধানমন্ত্রীর পুত্র। বহুবিধ সাংস্কৃতিক কর্মকাণ্ডেও তিনি যুক্ত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিকেট দলের খেলোয়াড় ছিলেন। নাট্যচক্রে অভিনয় করেছেন। কিন্তু আচরণ, ব্যবহারে থেকেছেন সাধারণের মতো।

১৯৭৫ সালের জুলাই মাসের মাঝামাঝি তার বিয়ে হয় বাংলাদেশের ক্রীড়াজগতের উজ্জ্বল নক্ষত্র সুলতানা খুকির সঙ্গে। তখন একসঙ্গে জাতীয় ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন । বিনয়ের সঙ্গে নিমন্ত্রণ জানিয়ে বলেছিলেন বাবা – মা আপনাদের সবাইকে বিয়েতে যেতে বলেছেন। বৌভাতে আয়োজন ছিল সিঙ্গারা ও চমচম । কয়েকদিন পর শেখ জামালের বিয়ে হয় একেবারেই ঘরোয়া পরিবেশে। বিয়ের সময় সুলতানা কামাল ও রোজী জামাল যে শাড়ি পরেছিলেন , বঙ্গবন্ধু জাদুঘরে তা সবার দেখার জন্য উন্মুক্ত রয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু ও বঙ্গমাতা এভাবেই সন্তানদের শিক্ষা দিয়েছেন । অথচ ১৯৭১ সালের ২৬ মার্চ যখন সশস্ত্র মুক্তিযুদ্ধ শুরু হয় , বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে এবং বেগম মুজিব রয়েছেন ধানমণ্ডির একটি বাসায় বন্দিজীবনে। সর্বত্র চলছে গণহত্যা । সেই ভয়ংকর সময়ে বেগম মুজিব দুই পুত্র কামাল ও জামালকে পাঠালেন মুক্তিবাহিনীতে পাকিস্তানি হানাদার বাহিনীকে বাংলাদেশের মাটি থেকে নির্মূলের জন্য । তারা লড়েছিল বীরের মতো । বঙ্গবন্ধুও ফিরে আসেন মুক্ত স্বদেশে । তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

রবিউল হক বাবু/ই.না.তা





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.