শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১১:৫৮ অপরাহ্ন

দৌলতপুরে নদী ভাঙ্গন রোধে এমপি সরোয়ার জাহান বাদশা

দৌলতপুরে নদী ভাঙ্গন রোধে এমপি সরোয়ার জাহান বাদশা

 

কুষ্টিয়া প্রতিনিধিঃ

আ.কা.ম অ্যাডঃ সারোয়ার জাহান বাদশা এমপির অবদান পদ্মায় প্রবল স্রোত, দৌলতপুরে ভাঙ্গন রোধে পদ্মা তীরে অস্থায়ী প্রতিরক্ষা হিসেবে ফেলা হ’ল জিও ব্যাগ স্থানীয় কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের এমপি আ.কা.ম অ্যাডঃ সারোয়ার জাহান বাদশা’র ঐকান্তিক প্রচেষ্টা ও সার্থক যোগাযোগ এবং অবদানে প্রমত্তা পদ্মার প্রবল স্রোতে দৌলতপুরে নদী ভাঙ্গন রোধে এলাকাবাসীর দীর্ঘদিনের দাবী পূরণে পদ্মা তীরে অস্থায়ী প্রতিরক্ষা হিসেবে পানি উন্নয়ন বোর্ডের অধীনে ফেলা হ’ল জিও ব্যাগ।

আজ সোমবার ৪ নম্বর মরিচা ইউনিয়নের হাটখোলাপাড়া ও ভুরকাপাড়ায় পদ্মা নদীতীরে জিও ব্যাগ ফেলার মধ্য দিয়ে শেষ হলো গত ২৭শে জুলাই থেকে শুরু হওয়া প্রায় ৬০ লক্ষ টাকার প্রজেক্ট। সম্প্রতি পদ্মার ভা্ঙ্গনের ফলে নদী বক্ষে বিলীন হয়ে যায় দুটো গ্রাম। ফসলী জমি, বাড়ি-ঘর, স্কুল ও মাদ্রাসাসহ ভাঙনের শিকার হয় শত শত ষহেক্টর জমি।

এলাকাবাসীর দূর্দশার বিষয়টি জাতীয় সংসদের অধিবেশনে আলোচনায় আনেন স্থানীয় সাংসদ। মরিচা ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি বর্তমানে ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক (প্রস্তাবিত) উজ্জ্বল সরদার নদী ভাঙ্গন রোধে এলাকাবাসীর দাবিকে বাস্তবায়নের জন্য সামনে থেকে নেতৃত্ব দেন। স্থানীয় ও রাজনৈতিক উদ্যোগের ফলে পানি উন্নয়ন বোর্ডের আওতায় আজ১০৯ মিটার দীর্ঘ এলাকায় জিও ব্যাগ ফেলার কার্যক্রম সম্পন্ন হতে দেখে এলাকাবাসী উৎফুল্ল প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন।

পানি উন্নয়ন বোর্ডের কুষ্টিয়া পওর শাখার আমলা ডিভিশন কাজটির বাস্তবায়ন করে। ৫৪ মিটার ও ৫৫ মিটার দু জায়গায় একাধারে মোট ১০৯ মিটার জায়গা ভরাটের আওতায় আসে। উপ-সহকারী প্রকৌশলী অসীম সরকার ও উপ-সহকারী প্রকৗশলী মুশফিকুর রহমান এই প্রতিবেদককে মোবাইল ফোনের মাধ্যমে জানান, প্রজেক্টের বাজেট ছিল ২৯.৩৪ লক্ষ এবং ২৯.৮৮ লক্ষ অর্থাৎ প্রায় ৬০ লক্ষ টাকার প্রোজেক্ট। উজ্জল সরদার কাজটির সার্বিক তত্বাবধান করেন।

প্রতিবেদক আজ সরেজমিনে ভাঙ্গন এলাকা ঘুরে দেখেন। সেখানে পানি উন্নয়ন বোর্ডের কার্যসহকারী মোশাররফ হোসেন এবং উপ-সহকারী কৃষি অফিসার ফজলুল হকের সাথে কথা বলে জানতে পারেন ১৩ দিন একটানা জিও ব্যাগ ফেলার কাজ আজ সোমবার সমাপ্ত হচ্ছে । ভাঙ্গন কবলিত এলাকার আরো ভাঙ্গনের আশংকায় দিন কাটানো পদ্মাপাড়ের মানুষগুলো এর মাধ্যমে কিছুটা হলেও শংকা মুক্ত হলো।

উল্লেখ্য, গত কয়েকদিন যাবৎ পদ্মা তার প্রমত্তা রুপ ফিরে পেয়েছে। সরেজমিন পরিদর্শনের সময়ে পদ্মায় প্রবল স্রোত লক্ষ্য করেন প্রতিবেদক।

আবুল মাজন রনি/ই.না.তা





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.