শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৬:১৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
স্বপ্নের আলো ফাউন্ডেশন’র আলোচনা সভা ও এইচএসসি পরীক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরন বিতারণ কুষ্টিয়ায় ট্রাক চাপায় তোয়া খাতুন (১১) নামে এক স্কুলছাত্রী নিহত হয়েছে দেশের অন্যতম নাজির, সাতজন সেরা করদাতা একই পরিবারে ঢাকা জেলা উত্তর সভাপতির বিতর্কিত অডিও ভাইরাল সাতক্ষীরার তালায় ইজিবাইকে গায়ের চাদর জড়িয়ে নিহত ১ গুরুদাসপুরে একই কক্ষে শিক্ষক-ছাত্রী অবস্থানের ঘটনায় পরিস্থিতি উত্তপ্ত : শিক্ষককে শোকজ ঢাকা জেলা উত্তর ছাত্রলীগ সভাপতির উক্তি কমিটির মেয়াদ কোন ইস্যু না কাশিপুরে নৌকা প্রার্থী আসাদুজ্জামান মুকুলের নির্বাচনি পথসভা অনুষ্ঠিত কুষ্টিয়া মিরপুর ধুবইল গ্রামে দিনেদুপুরে ব্যাগ ছিনতাই করলো মোটরসাইকেল আরোহী খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য বিদেশে প্রেরণের দাবিতে জেলা প্রশাসকের কাছে বিএনপি’র স্মারকলিপি প্রদান
গোয়াইনঘাটে তৃতীয় ধাপে ৬ টি ইউনিয়নে ২৮ নভেম্বর ইউপি নির্বাচন

গোয়াইনঘাটে তৃতীয় ধাপে ৬ টি ইউনিয়নে ২৮ নভেম্বর ইউপি নির্বাচন

 

সিলেট সংবাদদাতা:
দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করা হয়েছে। সারাদেশে এক হাজার সাতটি ইউনিয়ন পরিষদে ও ১০ টি পৌরসভায় ভোট হবে ২৮ নভেম্বর।

নির্বাচন ভবনের সভাকক্ষে বৃহস্পতিবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৭তম বৈঠকে ভোটের তারিখ নির্ধারণ করা হয়। কমিশন সভা শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার তফসিল ঘোষণা করেন।

এতে বলা হয়, এসব ইউনিয়ন ও পৌরসভায় মনোনয়ন দাখিল হবে ২ নভেম্বর। বাছাই ৪ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার ১১ নভেম্বর। ভোট হবে ২৮ নভেম্বর।

ইতোমধ্যে প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে ভোটগ্রহণ করেছে ইসি। দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপিতে ভোট হবে আগামী ১১ নভেম্বর ভোট হবে।

এরই ধারাবাহিকতায় গোয়াইনঘাট উপজেলার ছয়টি ইউনিয়নে আগামী ২৮ নভেম্বর ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। ইউনিয়নগুলো হচ্ছে ১ নং রুস্তমপুর ৮ নং তোয়াকুল ৭ নং নন্দিরগাঁও ৪ নং লেংগুড়া ৬ নং ফতেপুর ও ৯ নং ডৌবাড়ী ইউনিয়ন।
বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিলুর রহমান নিশ্চিত করেছেন।

এদিকে নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই নিজ নিজ ইউনিয়নের দলীয়, স্বতন্ত্র, বর্তমান ও স্বাগতিক প্রার্থীরা তাদের ফেসবুক টাইমলাইনে সরব উপস্থিতির জানান দিচ্ছেন। অনেকে পুনরায় নির্বাচিত করার জন্য দোয়া ও ভোট চেয়ে নিজস্ব ফেসবুকে পোস্ট করছেন। কয়েকটি ইউনিয়নের প্রার্থীরা তফসিল ঘোষণার আগ থেকেই পূজামণ্ডপ, বিয়ে-শাদী, সামাজিক অনুষ্ঠান মসজিদ মন্দিরে গিয়ে দোয়া আছে উঠান বৈঠকের মাধ্যমে নির্বাচনের পূর্ব প্রস্তুতি গ্রহণ করছেন। আবার অনেক ফেসবুক ইউজার ভোটার ও সচেতন মহল নির্বাচনে টাকাকে নয় যোগ্য প্রার্থীকে বাছাই করার জন্য আদেশ উপদেশ এবং নির্দেশনা মূলক পোস্ট করছেন। সব মিলিয়ে এবার উপজেলার ছয়টি ইউনিয়নে বাজবে নির্বাচনী ডামাডোলে সরব হয়ে উঠবে নির্বাচনী মাঠ ও ভোটাররা।

প্রসঙ্গত, দেশে চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে সাড়ে চার হাজার ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকিগুলো মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে রয়েছে।

দেশ স্বাধীন হওয়ার পর থেকে ইতোমধ্যে নয় বার ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩, ২০১১ ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুন জুলাই মাসে অনুষ্ঠিত হচ্ছে দশম ইউপি নির্বাচন। সর্বশেষ ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি প্রথম বারের মতো দলীয় প্রতীকে নবম ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ২০১৬ সালের ২২ মার্চ থেকে ৪ জুন পর‌্যন্ত ছয় ধাপে চার হাজার ২৭৫টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়।

সৈয়দ হেলাল আহমদ বাদশা//





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.