শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৪:৫৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
স্বপ্নের আলো ফাউন্ডেশন’র আলোচনা সভা ও এইচএসসি পরীক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরন বিতারণ কুষ্টিয়ায় ট্রাক চাপায় তোয়া খাতুন (১১) নামে এক স্কুলছাত্রী নিহত হয়েছে দেশের অন্যতম নাজির, সাতজন সেরা করদাতা একই পরিবারে ঢাকা জেলা উত্তর সভাপতির বিতর্কিত অডিও ভাইরাল সাতক্ষীরার তালায় ইজিবাইকে গায়ের চাদর জড়িয়ে নিহত ১ গুরুদাসপুরে একই কক্ষে শিক্ষক-ছাত্রী অবস্থানের ঘটনায় পরিস্থিতি উত্তপ্ত : শিক্ষককে শোকজ ঢাকা জেলা উত্তর ছাত্রলীগ সভাপতির উক্তি কমিটির মেয়াদ কোন ইস্যু না কাশিপুরে নৌকা প্রার্থী আসাদুজ্জামান মুকুলের নির্বাচনি পথসভা অনুষ্ঠিত কুষ্টিয়া মিরপুর ধুবইল গ্রামে দিনেদুপুরে ব্যাগ ছিনতাই করলো মোটরসাইকেল আরোহী খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য বিদেশে প্রেরণের দাবিতে জেলা প্রশাসকের কাছে বিএনপি’র স্মারকলিপি প্রদান
রাজারহাট উপজেলা পূজা উদযাপন কমিটির মানববন্ধন

রাজারহাট উপজেলা পূজা উদযাপন কমিটির মানববন্ধন

 

হীমেল মিত্র অপু
স্টাফ রিপোর্টার

করোনা পরিস্থিতিতে গত বছর সারাদেশে দুর্গোৎসব উদযাপিত না হলেও হিন্দু ধর্মাবলম্বীদের আশা ছিল এবারের পূজা ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সম্মিলনের উৎসবে পরিণত হবে। কিন্তু সব আনন্দ ম্লান হয়ে যায় মহাষ্টমীর দিন ১৩ অক্টোবর সকাল ১১টায়। ভেঙে দেওয়া হয় কুমিল্লার নানুয়ার দীঘির উত্তর পাড়ে দর্পণ সংঘের অস্থায়ী পূজামণ্ডপ, চানমনি কালীবাড়ির বিগ্রহ ও ফটক অগ্নিসংযোগে ভস্মীভূত করা হয় এবং ১৭টি পূজামণ্ডপের তোরণ ভেঙে দেওয়া হয়।

আজ (১৬ অক্টোবর ) শনিবার বিকেলে সোনালী ব্যাংক চত্ত্বরে রাজারহাট উপজেলা পুজা উদযাপন কমিটির আয়োজনে সাম্প্রতিক সময়ে দূর্গা পুজা চলাকালে দেশের বিভিন্ন জায়গায় সহিংসতা,হত্যা,মন্দির ভাংচুর,বাড়ীঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন রাজারহাট উপজেলার পুজা উদযাপন কমিটির সভাপতি রবিন্দ্রনাথ কর্মকার,সাংগঠনিক সম্পাদক অজয় সরকার,উপজেলা ছাত্রলীগের যুগ্ন আহবায়ক সুমন কুমার রায়,নারায়ন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ধর্ম অবমাননার মিথ্যা জিগির তুলে পরিকল্পিত সাম্প্রদায়িক হামলা চলে ১৫ অক্টোবর বিজয়া দশমীর দিন পর্যন্ত। ১৩ অক্টোবর কুমিল্লার ঘটনা ছাড়াও হাজীগঞ্জে ত্রিনয়নী সংঘের পূজামণ্ডপ, লক্ষী-নারায়ণজী আখেড়ার গেট ভাঙা, রামকৃষ্ণ মিশন জমিদার বাড়ি দুর্গা মন্দির, শ্মশান কালী মন্দির, নবদুর্গা সংঘ পূজামণ্ডপ, দশভূজা সংঘ পূজামণ্ডপ, সোনাইমুড়ী গ্রামের পূজামণ্ডপ, হাজীগঞ্জে পূজামণ্ডপ, রামপুর লোকনাথ মন্দির, ভদ্রকালী মন্দির, ত্রিশুল সংঘ পূজামণ্ডপ, রামপুরে দুর্গামণ্ডপ, হাজীগঞ্জ রাধাগোবিন্দ মন্দির, বাজারগাঁও মুকুন্দ সাহার বাড়ির দুর্গা মন্দির ও হাটিলা গঙ্গানগর দুর্গামন্দিরে ভাঙচুর করা হয়েছে।
এছাড়া চট্টগ্রাম দক্ষিণ জেলার বাঁশখালী উপজেলার শেখেরখীল, নাপোড়া গ্রামে হামলা চালায় সাম্প্রদায়িক গোষ্ঠী। এদের নেতৃত্ব দেয় মো. সাবের আহমেদ, মো. রিদোয়ান ও মো. শামছুল ইসলাম। এরা সবাই শেখেরখীল, গণ্ডামারা, নাপোড়ার বাসিন্দা। এদের হামলায় শেখেরখীল সর্বজনীন মন্দির ধ্বংস হয়েছে, হরি মন্দিরের সামনের সড়কে ২০টি হিন্দুর দোকানে ভাঙচুর ও লুটপাট করা হয়েছে।
১৩ অক্টোবর রাতে কক্সবাজার পেকুয়া উপজেলা শীলখালীর দুটি পূজামণ্ডপের প্রতিমা এবং হরি মন্দিরে লুটপাট ও ভাঙচুর করা হয়েছে। এছাড়া ১৬টি ঘরে হামলা করে লুটপাট ও ভাঙচুর চালানো হয়। মগনামা ইউনিয়নের ১২টি ঘরে ভাঙচুর ও লুটপাট এবং ১টি ঘরে অগ্নিসংযোগ করা হয়েছে। স্থানীয় সরস্বতী মন্দিরের দুর্গা প্রতিমা ভাঙচুর করা হয়। পেকুয়া সদর ইউনিয়ন, বারবাকিয়া ইউনিয়ন ও চকরিয়ার ৫টি পূজামণ্ডপ, লোকনাথ মন্দিরে লুটপাট ও ভাঙচুর করা হয়েছে।

চট্টগ্রামের বন্দর থানার কর্ণফুলী নদীর দক্ষিণ পাশে জুলদা জেলেপাড়া পূজামণ্ডপে স্থানীয় জয়বাংলা ক্লাবের সশস্ত্র সন্ত্রাসীরা হামলা চালায় ইলিয়াস মেম্বার, জয়নাল ও মনিরের নেতৃত্বে। জয়নাল-মনির এ দুই ভাই বিএনপি থেকে সম্প্রতি আওয়ামী লীগে যোগ দিয়েছে।

এছাড়া চট্টগ্রাম মহানগরীর জেএম সেন হলের পূজামণ্ডপে হামলা ও তোরণ ভেঙে ফেলেছে দুর্বৃত্তরা। এছাড়া হাজারী গলি, দেওয়ানজী পুকুর পাড়, রাজাপুকুর লেইনেও তারা হামলা চালানোর চেষ্টা করে ব্যর্থ হয়।





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.