বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:৩৮ অপরাহ্ন

খাইআবি’তে ফার্মেসি বিভাগের পিঠা উৎসব উদযাপন

খাইআবি’তে ফার্মেসি বিভাগের পিঠা উৎসব উদযাপন

 

এম.এইচ.আশা সরকার; সিরাজগন্জ প্রতিনিধি:

আজ ৮ই ডিসেম্বর, রোজ বুধবার
ক্যাম্পাসে প্রবেশ করেই উৎসবের আমেজটা টের পাওয়া গেল। শীতের সকালে ঠাণ্ডা হিম বাতাসে উৎসবের আমেজটা নতুন মাত্রা পেল। বলছিলাম খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের কথা।
সম্প্রতি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত হয়ে গেল পিঠা উৎসবের। উৎসবের আয়োজক ছিলো অত্র বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগের ‘ফার্মা সি ক্লাব’।

উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর মোহাম্মদ হোসাইন রেজা।

উদ্বোধন শেষে পিঠা উৎসবের সাথে বাংলা ঐতিহ্যেে সম্পর্কের কথা তুলে ধরেন তিনি। তিনি বলেন, পিঠা উৎসব বাঙালির ঐতিহ্য বহন করে।

পিঠা উৎসবে নানা পিঠার সমাহার নিয়ে হাজির ছিল শিক্ষার্থীরা। তারা বলেন, ‘প্রতি বছরই আমরা পিঠা উৎসব করে থাকি। ঋতুবৈচিত্র্যের এ দেশে শীত আমাদের অনেকের কাছেই প্রিয়। বাঙালি ঐতিহ্যগত কারণে এ ঋতুর সঙ্গে পিঠার অন্যরকম যোগসূত্র আছে। তাই শীতকে আমরা বরণ করে নিই এই পিঠা উৎসবের মাধ্যমে। তাছাড়া পিঠা উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের মিলনমেলা তৈরি হয়। এ জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি আমাদের সহযোগিতা করার জন্য।

উৎসবে প্রবেশ মুখেই নানা পিঠার গন্ধে জিভে জল আসার জোগাড়। স্টলগুলো ঘুরে দেখা গেল বাঙালি ঐতিহ্যের নানা রকম পিঠা। পুলি, ভাপা, চিতই, পাটিসাপটা, মাংস পিঠা, নকশা, পাকন, শামুক, ডিম প্রভৃতি পিঠার সমাহার।
উৎসবে শিক্ষার্থীদের ৪টি স্টলের পিঠার সমাহার যেমন,ঠিক তেমনি স্টলের নামেও দেখা গেল বৈচিত্র্য। যেমন – আমেজ,পিঠারী, চলো পিঠা বাড়ি যাই যত খাই তত চাই এবং দামে কম নামে ভালো কাকুলী পিঠা ঘর।

বিকেলে স্টল গুলো পরিদর্শনে আসেন ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান ড.ফজলে রাব্বি শাকিল আহমেদ ও অত্র বিভাগের প্রভাষকগন।

তারা দীর্ঘ সময় স্টল গুলো ঘুরে দেখেন ও শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন।
বিভাগীয় প্রধান বলেন,-‘পিঠা উৎসব আমার নিজস্ব সংস্কৃতি, আমাদের সংস্কৃতি ও ঐতিহ্য ধরে রাখতে আমরা প্রতি বছরই পিঠা উৎসবের আয়োজন করব।’

অনুষ্ঠানের শেষ পর্যায়ে সমাপনী বক্তব্য রাখেন ফার্মেসী বিভাগের বিভাগীয় প্রধান সহ প্রভাষক মো.ইমরা মাহমুদ, সঞ্জয় দত্ত, শিহাব উদ্দিন সোহাগ,নাজনীন শাহরিয়া ও আফরোজা সুলতানা।





পুরাতন নিউজ খুঁজুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
©2019-2021 Daily Vorer Kantho. All rights reserved.